Personal finance

অনলাইনে অর্থ উপার্জনের 17 টি সফল কৌশল?

অনলাইনে অর্থ উপার্জনের 17 টি সফল কৌশল

বিশ্ব আরও বেশি ভার্চুয়াল হয়ে উঠছে, অনলাইনে অর্থ উপার্জনের উপায়ের সংখ্যা বাড়ছে। একটি অনলাইন বাড়ি থেকে কাজ করার পরিস্থিতি নমনীয়তা, একটি আরামদায়ক পরিবেশ এবং কোনও চাপহীন যাতায়াত সহ অনেকগুলি সুবিধা প্রদান করে। আপনি কোনও অফিসে আটকে থাকুন এবং কোনও পরিবর্তন করতে প্রস্তুত হন-বা পাশাপাশি অর্থ উপার্জনের একটি সুবিধাজনক উপায় খুঁজছেন-কীভাবে অনলাইনে অর্থ উপার্জন করা যায় সে সম্পর্কে বিকল্পগুলির এই তালিকাটি দেখুন।

অনলাইনে আয় করার উপায়

1টি। অনলাইন গেম খেলুন

আপনি যদি আপনার বাড়ির কাজ করার পরিবর্তে কম্পিউটার গেম খেলার জন্য চিৎকার করতেন, তাহলে আপনার সময় এসেছেঃ এখন আপনি এটি করার জন্য অর্থ উপার্জন করতে পারেন। আপনি যদি খেলেন তবে ট্র্যাফিক এবং পরীক্ষার ধারণা তৈরি করতে আগ্রহী গেম নির্মাতারা অর্থ প্রদান করবেন। এবং সোয়াগবাক্সের মতো ওয়েবসাইটগুলি নগদ অর্থ উপার্জনের উপায়। এবং নাম অনুসারে, আপনি যদি চান তবে পেপ্যাল ট্রান্সফার, চেক বা গিফট কার্ডের মাধ্যমে আপনাকে টাকা দেওয়া হবে। পেমেন্ট ছোট হতে পারে, কিন্তু তারা যোগ করে।

2. সম্পূর্ণ অনলাইন সমীক্ষা

আপনি যদি ধনী হতে চান, তাহলে অনলাইন সমীক্ষা এটি করার উপায় নয়। কিন্তু ইনবক্সডলার্সের মতো ওয়েবসাইটে, জরিপগুলি পূরণ করলে আপনি গ্যাস এবং মুদিখানার মতো দৈনন্দিন খরচের জন্য কিছু অতিরিক্ত নগদ উপার্জন করতে পারবেন-অথবা অ্যামাজন, স্টারবাকস এবং টার্গেট-এর মতো বিভিন্ন দোকান এবং রেস্তোরাঁর জন্য উপহার কার্ড পাবেন। এর ওয়েবসাইট অনুসারে, প্রতিটি ইনবক্সডলার জরিপ সম্পূর্ণ হতে তিন থেকে 25 মিনিটের মধ্যে সময় নেয় এবং $0.50 থেকে $5 এর মধ্যে প্রদান করে। মাঝে মাঝে, আপনি 10 ডলার বা 20 ডলার মূল্যের একটি জরিপ খুঁজে পেতে পারেন যদি আপনি একটি নির্দিষ্ট জনসংখ্যার সাথে মানানসই হন-যার অর্থ এই ছোট পুরষ্কারগুলি আসলে খুব দ্রুত যোগ করতে পারে।

3. একটি পার্শ্ব হস্টেল শুরু করুন

একটি পূর্ণ-সময়ের কাজের পাশাপাশি একটি সাইড হস্টল বা সাইড গিগ থাকা আজকাল বেশ স্বাভাবিক। ডোরড্যাশ বা উবারের মতো সাইড-হস্টেল অ্যাপ ব্যবহার করে অনেকেই যথেষ্ট অর্থ উপার্জন করেন। আপনি যদি ঘরে ঘরে খাবার পৌঁছে দিতে না চান-অথবা উবার চালক হওয়ার জন্য প্রয়োজনীয় গাড়ি বা গাড়ির বীমা না থাকলে-আপনি অন্যান্য সুযোগের সন্ধান করতে পারেন। টাস্কর্যাবিট বা হ্যান্ডির মতো অ্যাপের মাধ্যমে আপনি আপনার পাড়ায় এলোমেলোভাবে অদ্ভুত কাজের জন্য ভাড়া পেতে পারেন। আপনি যদি এমন কোনও সাইড হস্টেল চান যা আপনাকে বাইরে নিয়ে যায় এবং নড়াচড়া করে, তাহলে কুকুর-হাঁটার ক্লায়েন্টদের খুঁজে পেতে রোভার অ্যাপটি দেখুন।

4. ওয়েবসাইট বিক্রি করুন (or online businesses)

আপনার নামে নিবন্ধিত একটি ওয়েবসাইট বা অনলাইন ব্যবসা বা সম্ভবত একটি পছন্দসই ডোমেইন নাম আছে? ওয়েবসাইট উল্টানোর মাধ্যমে অর্থ উপার্জন করতে হয়। আপনাকে শুধু জানতে হবে কোথায় দেখতে হবে। প্রায়শই সবচেয়ে বড় বাধা হল ওয়েবসাইট বা ব্যবসার মূল্য নির্ধারণ করা এবং আগ্রহী ক্রেতাদের খুঁজে বের করা। ওয়েবসাইটগুলি তাদের বার্ষিক মুনাফার দুই থেকে তিন গুণ মূল্যবান বলে মনে করা হয়, যদিও এটি পাথরের মধ্যে সেট করা হয় না এবং উল্লেখযোগ্যভাবে পরিবর্তিত হতে পারে। একটি ভাল ধারণার জন্য, একটি পেশাদার মূল্যায়ন পাওয়ার কথা বিবেচনা করুন। একবার আপনি জিজ্ঞাসা মূল্য নির্ধারণ করে ফেললে, এমন একটি অনলাইন মার্কেটপ্লেসের সন্ধান করুন যা এই ধরনের লেনদেনে বিশেষজ্ঞ। যত বেশি সম্ভব সম্ভাব্য দরদাতাদের আকৃষ্ট করতে পারে এমন নিরাপদ জায়গা খুঁজে বের করা গুরুত্বপূর্ণ। ফ্লিপ্পা, যা একটি নিখরচায় ওয়েবসাইট মূল্যায়নের সরঞ্জামও সরবরাহ করে, এটিকে অন্যতম সেরা হিসাবে বিবেচনা করা হয়।

5. একটি ব্লগ শুরু করুন

আপনি যদি লিখতে পছন্দ করেন এবং আপনার কাছে বলার মতো দরকারী বা অনুপ্রেরণামূলক কিছু থাকে, তাহলে একটি ব্লগ শুরু করার কথা বিবেচনা করুন। ব্লগ হল এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি নিয়মিত আপনার চিন্তাভাবনা বা দক্ষতা আপনার পাঠকদের সাথে ভাগ করে নেন। আপনার চিন্তাভাবনা ভাগ করে নেওয়ার আগে আপনাকে একটি ওয়েবসাইট তৈরি করতে হবে। আপনি আপনার জন্য এটি তৈরি করার জন্য কাউকে নিয়োগ করতে পারেন বা এটি নিজে করতে পারেন। স্কয়ারস্পেসের মতো ওয়েবসাইট নির্মাতারা কোনও পূর্ব অভিজ্ঞতা ছাড়াই নিজের মতো করে একটি ওয়েবসাইট তৈরি করা সত্যিই সহজ করে তোলে। একবার আপনার সাইট চালু হয়ে গেলে, এটি ধারাবাহিকভাবে ভাল বিষয়বস্তু লেখার এবং পাঠক এবং গ্রাহকদের আকৃষ্ট করার জন্য আপনার ব্লগের প্রচারের বিষয়ে। আপনি যদি আপনার ব্লগকে নগদীকরণ করতে চান, তাহলে আপনার একটি দর্শক প্রয়োজন। তারপর, আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং (পণ্যের সুপারিশের মাধ্যমে আয় উপার্জন) এবং বিজ্ঞাপনের মতো পদ্ধতি ব্যবহার করতে পারেন। আপনি আপনার নিজের পণ্য বা পরিষেবা তৈরি করতে পারেন এবং এটি আপনার ওয়েবসাইটে বিক্রি করতে পারেন।

6টি। একটি নিউজলেটার লিখুন

অনলাইন নিউজলেটার হল এমন একটি ইমেল যা আপনি আপনার গ্রাহকদের কাছে তথ্য ভাগ করে নেওয়ার জন্য বা কোনও পণ্য বা পরিষেবার প্রচারের জন্য পাঠান। ধরুন আপনার একটি ব্লগ বা ইউটিউব চ্যানেল রয়েছে যা যোগ সম্পর্কে। আপনার নিউজলেটারে, আপনি অনুমোদিত লিঙ্কগুলি ব্যবহার করে আপনার প্রিয় যোগ পরিধানের প্রচার করতে পারেন। আপনার পাঠকরা যদি লিঙ্কটিতে ক্লিক করেন, তাহলে সেটা আপনার পকেটে থাকা টাকা। আপনি আপনার নিউজলেটারটি আপনার সর্বশেষ অনলাইন যোগ কর্মশালা, আপনার একের পর এক অনলাইন যোগ প্রশিক্ষণ সেশন এবং আপনার আরামদায়ক পণ্যের প্রচার করতেও ব্যবহার করতে পারেন।

7. একটি ইউটিউব চ্যানেল তৈরি করুন

আপনি যদি সবসময় পরবর্তী বড় ইউটিউব তারকা হওয়ার স্বপ্ন দেখে থাকেন, তাহলে এখনই আপনার সুযোগ। ইউটিউবে অর্থ উপার্জনের জন্য আপনার ভিউ এবং গ্রাহকদের প্রয়োজন-তাদের প্রচুর। ইউটিউব পার্টনার প্রোগ্রামের জন্য যোগ্যতা অর্জনের জন্য, আপনাকে গত 12 মাসে 4,000 পাবলিক ওয়াচ আওয়ার সহ কমপক্ষে 1,000 গ্রাহক বা গত 90 দিনে 10 মিলিয়ন পাবলিক শর্ট ভিডিও ভিউ সহ 1,000 গ্রাহকের প্রয়োজন। আপনি যদি এই মানদণ্ডগুলি পূরণ করতে পারেন, তাহলে অর্থ উপার্জন করা সম্ভব। আপনার ইউটিউব চ্যানেল ব্যবহার করে, আপনি আপনার ইউটিউব স্টোরে বিজ্ঞাপনের আয়, চ্যানেলের সদস্যপদ এবং পণ্যদ্রব্য বিক্রি থেকে লাভ করার চেষ্টা করতে পারেন।

8. একটি ই-বুক লিখুন

আপনি কি বছরের পর বছর ধরে একটি বইয়ের ধারণার উপর বসে আছেন? যদি তাই হয়, তাহলে অনলাইনে একটি ই-বুক স্ব-প্রকাশ এবং বিক্রি করার চেষ্টা করবেন না কেন? আর্থিক পরামর্শ এবং স্ব-সহায়তা থেকে শুরু করে রান্নার বই এবং কল্পকাহিনী পর্যন্ত, আপনি যা লিখতে পারেন তার কোনও শেষ নেই। আপনার যদি কোনও বিষয়ে দক্ষতা থাকে এবং আপনার জ্ঞান ভাগ করে নিতে চান, তাহলে ই-বুক একটি দুর্দান্ত উপায়। অ্যামাজন কিন্ডল, স্ম্যাশওয়ার্ডস এবং রাকুটেন কোবো সহ অনেক অনলাইন ইবুক প্রকাশক রয়েছে। একটি বই লেখা সহজ নয় এবং এর জন্য সামনের দিকে উল্লেখযোগ্য পরিমাণে প্রচেষ্টা প্রয়োজন। কিন্তু একবার প্রকাশ করার পর, আপনার ই-বুকের নিষ্ক্রিয়-আয়ের সম্ভাবনা রয়েছে।

9টি। ভয়েস-ওভার অভিনয়

যাদের সুন্দর, অনন্য বা রেডিও-ঘোষক স্বর রয়েছে, তাদের জন্য আপনি কি ভয়েস-ওভার কাজের কথা বিবেচনা করেছেন? সফল ভয়েস-ওভার অভিনেতাদের প্রায়শই অভিনয়ের একটি পটভূমি থাকে (যদিও এটি প্রয়োজনীয় নয়) এবং তারা বিভিন্ন চরিত্র বা উচ্চারণ করতে সক্ষম হয়। ভয়েস-ওভার অভিনেতারা ই-বুক, অনলাইন ভিডিও বা অনলাইন বিজ্ঞাপন বর্ণনা করে কাজ খুঁজে পেতে পারেন। শুরু করার জন্য, সম্ভাব্য গ্রাহকদের সঙ্গে ভাগ করে নেওয়ার জন্য আপনার একটি পেশাদার পোর্টফোলিও প্রয়োজন হবে। ভয়েস-ওভার অভিনয়ের জন্যও কিছু প্রাথমিক বিনিয়োগের প্রয়োজন। আপনাকে একটি মাইক্রোফোন এবং হেডফোন, পাশাপাশি ভয়েস রেকর্ডিং এবং সম্পাদনা সফ্টওয়্যার কিনতে হবে।

10। ভার্চুয়াল সহকারী হয়ে উঠুন

একজন ভার্চুয়াল সহকারী হলেন একজন দূরবর্তী কর্মী যিনি বিভিন্ন ক্লায়েন্টকে প্রশাসনিক সহায়তা প্রদান করেন। সফল ভার্চুয়াল সহকারীরা সংগঠিত, নির্ভরযোগ্য এবং প্রযুক্তিবিদ। ভার্চুয়াল সহকারী হিসাবে আপনি যে কাজগুলি করবেন তা আপনার দক্ষতার সেটের পাশাপাশি আপনার ক্লায়েন্ট কী চায় তার উপর ভিত্তি করে ব্যাপকভাবে পরিবর্তিত হতে পারে। আপনি যে পরিষেবাগুলি দিতে পারেন তার মধ্যে রয়েছেঃ ইমেলগুলিতে সাড়া দেওয়া, ক্লায়েন্টের সভা এবং অ্যাপয়েন্টমেন্টের সময় নির্ধারণ করা, নথি প্রতিলিপি করা এবং ভ্রমণ বা হিসাবরক্ষণের সমন্বয় করা। আপনার যদি ইতিমধ্যেই প্রশাসনিক অভিজ্ঞতা থাকে, তাহলে এটি শিল্পে প্রবেশ করা সহজ করে তুলতে পারে, তবে এটি প্রয়োজনীয় নয়। আপনি বেলে, আপওয়ার্ক এবং জির্টুয়াল-এর মতো প্ল্যাটফর্ম ব্যবহার করে ক্লায়েন্ট খুঁজতে শুরু করতে পারেন।

11। টুইচ স্ট্রিমিং

টুইচ গেমার এবং অন্যান্য নির্মাতাদের তাদের বিষয়বস্তু লাইভ স্ট্রিম করতে দেয়। ইউটিউব চ্যানেলের মতো, আপনি টুইচ অংশীদার বা টুইচ অ্যাফিলিয়েট হয়ে অর্থ উপার্জন করেন। সাবস্ক্রিপশন এবং “বিটস” সহ টুইচে আপনার বিষয়বস্তু নগদীকরণের বেশ কয়েকটি উপায় রয়েছে। সাবস্ক্রিপশন (সাবস্ক্রিপশন) আপনার চ্যানেলকে সমর্থন করার জন্য আপনার দর্শকদের মাসিক অর্থ প্রদানের অনুমতি দেয়। “বিটস” একটি ভার্চুয়াল পণ্য যা দর্শকরা আপনার বিষয়বস্তুতে তাদের সমর্থন এবং উল্লাস দেখানোর জন্য কিনতে পারে। একজন টুইচ অংশীদার হিসাবে, আপনি আপনার স্ট্রিমগুলিতে বিজ্ঞাপন চালাতে পারেন এবং স্পনসরশিপের সুযোগের মাধ্যমে অর্থ উপার্জন করতে পারেন।

12টি। ওয়েবসাইট ও অ্যাপ পরীক্ষা করুন

আপনি যদি জরিপ করার জন্য অর্থ প্রদান করতে চান, তাহলে আপনি ওয়েবসাইট এবং অ্যাপ্লিকেশনগুলি পরীক্ষা করার জন্য অর্থ উপার্জন বা পুরষ্কারও উপভোগ করতে পারেন। নির্দিষ্ট পণ্য সম্পর্কে প্রশ্নের উত্তর দেওয়ার পরিবর্তে, আপনি ওয়েবসাইট এবং অ্যাপ ব্যবহার করতে পারেন এবং আপনার প্রতিক্রিয়া প্রদান করতে পারেন। জরিপ গ্রহণের মতো, আপনি আপনার পূর্ণ-সময়ের চাকরি প্রতিস্থাপনের জন্য যথেষ্ট উপার্জন করতে যাচ্ছেন না। তবে এটি আপনার দৃষ্টিভঙ্গির জন্য অর্থ প্রদানের একটি মজাদার উপায়। আপনি যদি আগ্রহী হন, তাহলে আপনি ইউজারটেস্টিং, ইউজারপীক এবং ইউজারলিটিক্সের মতো সাইটগুলি দেখতে পারেন। আপনার কম্পিউটার ছাড়াও, অংশগ্রহণের জন্য আপনার প্রায়শই একটি মাইক্রোফোনের প্রয়োজন হবে।

13। ব্যবহৃত জিনিস বিক্রি করুন

আপনার গ্যারেজ বা হলওয়ে আলমারি কি জিনিসপত্র দিয়ে ভরে গেছে? হয়তো আপনার কিছু পুরনো কোট, খেলনা অথবা রান্নাঘরের যন্ত্রপাতি নিয়ে বিদায় নেওয়ার সময় এসেছে। এটি করা কেবল আপনার বাড়িতে জায়গা মুক্ত করে না। এটি আপনাকে অতিরিক্ত অর্থ উপার্জনও করতে পারে। ফেসবুক মার্কেটপ্লেস, নেক্সটডোর এবং ক্রেগলিস্টের মতো অনলাইন সাইটগুলির মাধ্যমে আপনি আপনার অযাচিত জিনিসগুলি কিনতে আগ্রহী ব্যক্তিদের একটি বিস্তৃত দর্শকদের কাছে পৌঁছাতে পারেন। আপনি যে জিনিসগুলি বিক্রি করছেন সেগুলি মেল করারও প্রয়োজন নাও হতে পারে। আপনি যদি কোনও স্থানীয় ওয়েবসাইটে সাইন আপ করেন, তাহলে আপনি ক্রেতার সঙ্গে ব্যক্তিগতভাবে দেখা করতে রাজি হতে পারেন।

14। এয়ারবিএনবিতে হোস্ট

আপনার যদি একটি অতিরিক্ত ঘর বা বাড়ি থাকে, তাহলে আপনি এটি এয়ারবিএনবিতে তালিকাভুক্ত করার কথা বিবেচনা করতে পারেন। আপনি আপনার জায়গাটি পূর্ণ-সময়ের জন্য, আংশিক-সময়ের জন্য বা যখন আপনি বাইরে ভ্রমণ করছেন তখন ভাড়া নিতে চান কিনা তা স্থির করুন। এয়ারবিএনবিতে আপনার জায়গা ভাড়া নেওয়া আয়ের একটি নিষ্ক্রিয় রূপ হিসাবে বিবেচিত হলেও, এর সঙ্গে কাজ জড়িত। প্রথমত, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার জায়গাটি ভাড়া দেওয়ার জন্য প্রস্তুত। এর মধ্যে নতুন চাদর, তোয়ালে এবং সম্ভবত একটি নতুন রঙের কোট দিয়ে সাজানো অন্তর্ভুক্ত থাকতে পারে। অতিথিদের চলে যাওয়ার পরে জায়গাটি পরিষ্কার করার কাজও রয়েছে। আপনি এটি নিজে করতে পারেন বা কোনও ক্লিনারকে অর্থ প্রদান করতে পারেন। শুরু করার জন্য, আপনাকে এয়ারবিএনবির সাথে হোস্ট হিসাবে সাইন আপ করতে হবে এবং আপনার তালিকা পোস্ট করতে হবে। সাইন আপ বিনামূল্যে হলেও, এয়ারবিএনবি আপনার রাতের হারের একটি শতাংশ সংগ্রহ করবে। পোস্ট করার আগে, আপনার জায়গা ভাড়া নেওয়ার অনুমতি রয়েছে কিনা তা নিশ্চিত করা ভাল। আপনি যদি কোনও বাড়ির মালিক সমিতির অংশ হন, তাহলে এর বিরুদ্ধে নিয়ম থাকতে পারে।

15। ফ্রিল্যান্স লেখা

ফ্রিল্যান্স লেখক হওয়ার জন্য আপনাকে একজন ভালো লেখক, শক্তিশালী গবেষক এবং ভালো সাংগঠনিক ও সময় ব্যবস্থাপনার দক্ষতা থাকতে হবে। আপনার সাংবাদিকতা বা ইংরেজি সাহিত্যে ডিগ্রির প্রয়োজন নেই, যদিও এতে কোনও ক্ষতি হয় না। অর্থ উপার্জন শুরু করার জন্য, সম্ভাব্য গ্রাহকদের সঙ্গে ভাগ করে নেওয়ার জন্য আপনার কাছে কয়েকটি লেখার নমুনা সহ একটি পোর্টফোলিও থাকা উচিত। আপনি কন্টেন্টলি এবং মক র্যাকের মতো সাইটগুলিতে একটি বিনামূল্যে লেখার পোর্টফোলিও তৈরি করতে পারেন। ক্লায়েন্ট খুঁজে পেতে, আপনি অনলাইন জব বোর্ড ব্যবহার করতে পারেন। তিনটি বিকল্পঃ আপওয়ার্ক, ফাইভার এবং প্রোব্লগার। তবে, এই সাইটগুলিতে প্রচুর প্রতিযোগিতা রয়েছে এবং বেতন প্রায়শই কম হয়। একবার আপনার কিছু অভিজ্ঞতা হয়ে গেলে, আপনি নিজেরাই ক্লায়েন্টদের উপস্থাপন শুরু করতে পারেন এবং সেই অনুযায়ী আপনার হার বাড়াতে পারেন।

16। ড্রপশিপিং

ড্রপশিপিং আপনাকে স্টক না রেখে অনলাইনে একটি পণ্য বিক্রি করার অনুমতি দেয়। একটি ড্রপ শিপিং অ্যাপ ব্যবহার করে, আপনার গ্রাহকরা আপনার অনলাইন দোকান থেকে পণ্য কিনতে পারেন যা সরাসরি আপনার সরবরাহকারীর কাছ থেকে আপনার গ্রাহকের কাছে প্রেরণ করা হয়। অর্থ উপার্জনের জন্য, আপনি আপনার সরবরাহকারীর চেয়ে কিছুটা বেশি ফি নেন এবং মুনাফা বজায় রাখেন। ড্রপশিপিংয়ের জগতে প্রবেশ করার আগে, নিশ্চিত করুন যে আপনি যে পণ্যটি বিক্রি করতে চান এবং যে পাইকারি বিক্রেতা থেকে আপনি কেনার পরিকল্পনা করছেন তা সাবধানে গবেষণা করুন। প্রতিযোগিতামূলক থাকার জন্য, আপনার কী চার্জ করা উচিত তা নির্ধারণ করতে অন্যান্য ক্রেতাদের দ্বারা নির্ধারিত দামের তুলনা করুন। ড্রপশিপিংকে ঘিরে বেশ কয়েকটি জালিয়াতির সমস্যা রয়েছে, তাই সতর্কতার সঙ্গে এগিয়ে যান।

17. প্রিন্ট অন ডিমান্ড

প্রিন্ট-অন-ডিমান্ড (পিওডি) আপনাকে প্রতি-অর্ডার ভিত্তিতে তৃতীয় পক্ষের সরবরাহ করা হোয়াইট-লেবেল পণ্যগুলিতে আপনার নিজস্ব ডিজাইন যুক্ত করতে দেয়। জনপ্রিয় পিওডি পণ্যের মধ্যে রয়েছে টি-শার্ট, কফি মগ, টোট ব্যাগ এবং মোজা। পিওডির একটি সুবিধা হল এটি ইনভেন্টরি মজুত করার প্রয়োজনীয়তা দূর করে, কারণ সবকিছু মুদ্রণ সংস্থা দ্বারা পরিচালিত হয়। অনেক পিওডি ওয়েবসাইট আপনার দোকান স্থাপন করা এবং আপনি যে পণ্যগুলিতে আপনার নকশা যুক্ত করতে চান সেগুলি নির্বাচন করা সহজ করে তোলে। এই সংস্থাগুলি আপনার নকশাগুলি ছাপাবে এবং পণ্যগুলি পাঠাবে। আপনার নকশা তৈরি করতে, আপনি ক্যানভার মতো ওয়েবসাইট ব্যবহার করতে পারেন অথবা আপনি ফাইভার বা আপওয়ার্কের মতো সাইট ব্যবহার করে নকশা তৈরি করতে অন্য কাউকে নিয়োগ করতে পারেন। অর্থ উপার্জনের জন্য, আপনি আপনার কাস্টম পণ্যটি একটি দামে কিনবেন (ধরা যাক $10) এটি একটি মার্কআপে ($22) বিক্রি করুন এবং মুনাফা বজায় রাখুন।

Avatar

googlebardaichatbot

About Author

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *

You may also like

অনলাইনে আয় করার 10টি সহজ উপায়
Personal finance

অনলাইনে আয় করার 10টি সহজ উপায়

আজকের বিশ্বে, নিজের বাড়ির আরাম থেকে অর্থ উপার্জন করা আগের চেয়ে সহজ। আপনি বাড়িতে থাকা অভিভাবক হোন না কেন, একজন
সাউন্ডক্লাউডে আয় করার 13 সৃজনশীল পদ্ধতি
Personal finance

সাউন্ডক্লাউডে আয় করার 13 সৃজনশীল পদ্ধতি

সাউন্ডক্লাউড একটি নিম্নমানের অধিকারীর প্ল্যাটফর্ম হতে সম্পৃক্ত হয়ে উঠেছে, যা সংগীত প্রেমীদের জন্য একটি আদর্শ অবস্থান প্রদান করে যারা তাদের